Thursday, February 10, 2011

বাঘের সঙ্গে বসবাস

বাঘের সঙ্গে কেবল বাসই করে না সে, প্রতিদিন রাতে এক বিছানায় ঘুমায়ও। ফেলিসিয়া ফ্রিসকো (১৭) নামের যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এই তরুণী ছয় মাস বয়সী ওই বাঘের নাম রেখেছে ‘উইল’। যেদিন উইলের জন্ম হলো, সেদিন থেকে ফেলিসিয়ার সঙ্গে আছে সে। সে ঠিক করেছে, উইল এক বছরে পা দেওয়া পর্যন্ত তাকে সঙ্গেই রাখবে।
উইলকে ভীষণ ভালোবাসে ফেলিসিয়া। ‘টাইগার এনকাউন্টার’ নামে একটি শিক্ষামূলক প্রকল্প পরিচালনা করছেন তার বাবা-মা। এই প্রকল্পের আওতায় লালন করা বাঘিনীর গর্ভে উইলের জন্ম। উইল ওই বাঘিনীর প্রথম শাবক। জন্মের পর উইলের মা তাকে পরিত্যাগ করে। অন্য ছানাদের দুধ দিলেও উইলকে সে সুযোগ দিত না বাঘিনী। তখন অসহায় শাবকটি লালন-পালনের দায়িত্ব নেয় ফেলিসিয়া।

বাঘের মতো একটি হিংস্র ও ভয়ঙ্কর প্রাণী সে পুষছে, তা কখনো মনে হয় না ফেলিসিয়ার। বরং মনে হয় যেন একটি কুকুর পুষছে সে। ফেলিসিয়া জানায়, উইলও তাকে দারুণ পছন্দ করে। জিভ দিয়ে তার গা চেটে দিয়ে এই পছন্দ প্রকাশ করে উইল। তাই বলে যথার্থ প্রশিক্ষণ ছাড়া কোনো বন্য প্রাণী পোষা ঠিক নয় বলে মনে করে সে।
ফেলিসিয়া জানায়, ‘আমার বাবা-মা সব সময় আমাকে বলেন, একটি প্রাণীকে কখনো পুরোপুরি বিশ্বাস করবে না। প্রাণীটি ঝুঁকিপূর্ণ নয়—তা আগে নিশ্চিত হতে হবে। তবেই প্রাণীটি পোষা যাবে।’

No comments:

Post a Comment