Wednesday, December 29, 2010

পাখির চোখে দুনিয়া দেখা

জাতীয় সংসদ ভবনের সামনে সে এক অভিনব দৃশ্য। রাস্তায় সারি সারি ছবি সাজানো। বিশাল বিশাল প্লাস্টিক বোর্ডের ওপর সাঁটানো হয়েছে ছবিগুলো। তারপর কাঠের চৌকো ফ্রেমের ওপর দাঁড় করিয়ে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে প্রদর্শনী। আর কী মজার কাণ্ড, পথ চলতে চলতে সবাই একবার থমকে যাচ্ছে এ অভিনব প্রদর্শনী দেখতে। বাদামওয়ালা, রিকশাওয়ালা কিংবা ঘুরে ঘুরে মুড়ির মোয়া বেচা মানুষটাও একবার এসে দেখে যাচ্ছে কিসের প্রদর্শনী আর কী বিষয়-আশয়। বিষয়টা হলো দুনিয়ার হালহকিকত। তবে সেটা ঠিক পৃথিবীর মাটিতে দাঁড়িয়ে দেখা নয়। বরং আকাশের কাছাকাছি থেকে চোখ মেলে দেখা নিচের দুনিয়াটা কেমন। আলোকচিত্রের ভাষায় যাকে বলে ‘বার্ডস আই ভিউ’, সেটা হলো পাখির মতো ওপর থেকে নিচের দৃশ্য দেখা। ইয়ান আর্থাস বার্ট্রান্ড দুনিয়া ঘুরে ঘুরে সে রকমই কিছু দৃশ্য তুলে এনেছেন তাঁর ক্যামেরা দিয়ে।

ইয়ান আর্থাসের বাড়ি ফ্রান্সে। ছোটবেলা থেকে প্রকৃতি আর পৃথিবীকে ভালোবেসেছেন প্রাণ দিয়ে। আর তাই নিজের কাজের ক্ষেত্রটাকেও তৈরি করে নিয়েছেন এমন করে যে পৃথিবীর বিভিন্ন দেশের প্রকৃতির খুব কাছাকাছি থাকা হয়েছে সব সময়। পৃথিবীর যেখানেই গেছেন, সেখানেই ছবি তুলেছেন মন ভরে। মরুভূমির বুকে উটের চলাচল, মাইলের পর মাইল লম্বা ফুলের বাগান, নীল সমুদ্রে তিমি মাছের লেজের একঝলক কিংবা তুলোর স্তূপের মধ্যে ঘুমিয়ে থাকা একটা ছোট শিশুর নিষ্পাপ ঘুমন্ত মুখ—কোনো কিছুই নজর এড়ায়নি ইয়ান আর্থাসের চোখকে। ‘আর্থ ফ্রম অ্যাবাভ’ নামের এই উন্মুক্ত আলোকচিত্র প্রদর্শনীতে তার সবই দেখতে পাবে দর্শক।
সব মিলিয়ে ১০০টি ছবি ঠাঁই পেয়েছে প্রদর্শনীতে। ১৪০টি দেশে এ আলোকচিত্রগুলোর উন্মুক্ত প্রদর্শনী করেছেন তিনি। এরই ধারাবাহিকতায় ১৯ ডিসেম্বর থেকে বাংলাদেশে শুরু হয়েছে আর্থ ফ্রম অ্যাবাভ। আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ প্রদর্শনী উন্মুক্ত থাকছে সবার জন্য। মানুষের স্বেচ্ছাচারিতা আর খামখেয়ালিপনায় প্রায় উজাড় হতে বসা পৃথিবীটার দিকে মানুষ যাতে ভালো করে ফিরে তাকায়, সে জন্যই এত তোড়জোড় ইয়ানের। পৃথিবীর বুকে মানুষের এত দাঙ্গা-ফ্যাসাদ আর যত যুদ্ধই থাক না কেন, ওপর থেকে পৃথিবীটাকে কতটা যে মায়াবী আর মনোরম দেখায়, আর্থ ফ্রম অ্যাবাভ নামের এই উন্মুক্ত প্রদর্শনীতে ঠাঁই করে নেওয়া এ ছবিগুলো দিয়ে সেটাই দেখাতে চান তিনি, এ পৃথিবীর মানুষকে।

No comments:

Post a Comment